ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:৪৬
আজকের সর্বশেষ সবখবর

আলিগড় বদলে হরিগড়! ভোটের মুখে যোগী-গড়ে আবার নামবদলের প্রস্তাব

admin
আগস্ট ১৮, ২০২১ ৯:১৬ অপরাহ্ণ
পঠিত: 34 বার
Link Copied!

সামনেই বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, নাম বদলের মাধ্যমে হিন্দু ভোট টানতে চাইছে যোগী সরকার।

ইমরান খান লখনও : নাম বদলে যেতে পারে আলিগড়ের। উত্তরপ্রদেশের এই শহরের নতুন নাম হতে পারে হরিগড়। আলিগড় জেলা পঞ্চায়েতের তরফেই যোগী আদিত্যনাথের সরকারের কাছে এই প্রস্তাব দেওয়া হয়েছে। একটু জোর দিয়েই বলা হয়েছে, আলিগড়ের নাম পরিবর্তনের এই প্রস্তাব বহুদিন আগেই দেওয়া হয়েছিল। কিন্তু এতদিন কোনও সিদ্ধান্ত হয়নি।

উত্তরপ্রদশের তখতে বসার পর থেকে একের পর এক শহরের নাম বদলেছেন যোগী। তাঁর জমানায় এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মোঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। যোগী রাজ্যের নাম বদলের ধারাবাহিক বৃত্তান্তে সাম্প্রতিকতম সংযোজন এই আলিগড়। যে শহরকে ভারতের ‘তালা শহর’ বলে জানে গোটা পৃথিবী। যে শহরের নামের সঙ্গে জড়িয়ে আছে আলিগড় বিশ্ববিদ্যালয়, আলিগড় বিমানবন্দরের নামও। সেই আলিগড়ের নাম বদলের প্রস্তাব সামনে আসতেই খড়্গহস্ত হয়েছে দেশের একাংশ। এক নেটাগরিক প্রশ্ন তুলেছেন, ‘এখন কি তবে আলিগড় বিশ্ববিদ্যালয়কে হরিগড় বিশ্ববিদ্যালয় বলা হবে?’ আলিগড় বিমানবন্দরের নামও বদলাবে কি না তা নিয়ে প্রশ্ন উঠেছিল। তার জবাব মিলেছে। আলিগড় বিমানবন্দরের নাম বদলানোর প্রস্তাবও পাশ হয়েছে। আলিগড়ের বিজেপি নেতা কল্যাণ সিংহের নামে আলিগড় বিমানবন্দরের নাম রাখার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছে একটি জাতীয় সংবাদ সংস্থা।

আলিগড় জেলা পঞ্চায়েতের প্রথম বৈঠকেই প্রস্তাবটি পাশ হয়েছে। ৭২ সদস্যের পঞ্চায়েতে ৫০ জন সদস্যই এই প্রস্তাবে সায় দিয়েছেন। এরপর দু’টি প্রস্তাবই চূড়ান্ত অনুমোদনের জন্য যোগী সরকারের কাছে পাঠানো হয়েছে। তবে শুধু আলিগড় নয়, সমাজবাদী পার্টির প্রধান মুলায়ম সিংহ যাদবের কেন্দ্র মইনপুরীর নাম বদলের প্রস্তাবও দেওয়া হয়েছে। মইনপুরীর নাম বদলে ময়ননগর করার প্রস্তাব দিয়েছে সেখানকার জেলা পঞ্চায়েত। সামনেই বিধানসভা ভোট উত্তরপ্রদেশে। বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, নাম বদলের মাধ্যমে হিন্দু ভোট টানতে চাইছে যোগী সরকার।

সুত্রআনন্দবাজার পত্রিকা