ঢাকারবিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ১১:৫০
আজকের সর্বশেষ সবখবর

ভারতে কমল রুপির মান, বাংলাদেশে টাকার

admin
মে ১৩, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
পঠিত: 89 বার
Link Copied!

মার্কিন ডলারের বিপরীতে ভারতে কমে গেছে রুপির মান। অল্পস্বল্প নয়, ভারতীয় মুদ্রার মান ৬০ পয়সা কমিয়েছে দেশটির কেন্দ্রীয় ব্যাংক। এর প্রভাব পড়েছে টাকার ওপর। তাই রুপির সঙ্গে সঙ্গতি রেখে টাকার মান কমিয়ে দেওয়া হয়েছে ২৫ পয়সা। রুপির মান কমেছে গত সোমবার, বাংলাদেশ ব্যাংক টাকার মান কমিয়েছে পরদিন গতকাল মঙ্গলবার।

ভারতে রুপির মান প্রতিনিয়ত ওঠানামা করছে। উল্টো পরিস্থিতি টাকার। ইদানীং টাকার মান শুধুই কমছে। গত দুই সপ্তাহে দুই দফায় ডলারের বিপরীতে টাকার দাম কমেছে ৫০ পয়সা। সবশেষ ২৫ পয়সা কমার পর প্রতি ডলার কিনতে খরচ পড়ছে ৮৬ টাকা ৭০ পয়সা। দুদিন আগে যা ছিল ৮৬ টাকা ৪৫ পয়সা।

এর আগে ২৭ এপ্রিল ছিল ৮৬ টাকা ২০ পয়সা। তার আগে জানুয়ারি মাসে ছিল শুধু ৮৬ টাকা। কোনো কোনো অর্থনীতিবিদ বলছেন, বাংলাদেশ ব্যাংক টাকার মান কমিয়ে যেভাবে ডলারের মান ধরে রাখার চেষ্টা করছে, তাতে অন্যান্য দেশের মুদ্রার সঙ্গে তৈরি হচ্ছে অসঙ্গতি। এটা না করে ডলারের দাম চাহিদা ও জোগানের ওপর ছেড়ে দেওয়া উচিত।

ডলারের বিপরীতে টাকার মান কমে যাওয়ার লাভ-ক্ষতি দুটোই আছে। এতে উপকৃত হচ্ছেন রপ্তানিকারক ও প্রবাসীরা। অন্যদিকে আমদানিকারকদের খরচ বেড়ে যাচ্ছে।