ঢাকাবুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, বিকাল ৪:১৬
আজকের সর্বশেষ সবখবর

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিপজ্জনক সৌরঝড়?

admin
আগস্ট ৩, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ
পঠিত: 26 বার
Link Copied!

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : সূর্যের মধ্যে নতুন স্পট খুঁজে পেয়েছে বিজ্ঞানীরা। এই স্পটের নাম দেয়া হয়েছে ar3068 এই সানস্পটটি আকারে তিনগুণ হয়ে গেছে। ধারণা করা হচ্ছে পৃথিবীর দিকে ভয়ঙ্কর সৌরঝড় আসতে পারে।

গত এক সপ্তাহ সৌর ক্রিয়াকলাপের গতি বেশি ধীর ছিল। ছয়টি সূর্যের স্পট পৃথিবীমুখী সোলার ডিস্কে দেখা দিয়েছে। ‌ উদ্বেগের বিষয় হচ্ছে এই সানস্পট চুম্বকক্ষেত্রে বেশ সক্রিয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওসেনিক এন্ড এডমিনিস্ট্রেশন ভবিষ্যৎবাণী করেছে যে এই সপ্তাহে কোন সৌরঅগ্নি শিখার সম্ভাবনা ছিল না। ‌ তবে এখন সানস্পট থাকার কারণে সৌরঝড় আসতে পারে।

সূর্যের যে অংশটি পৃথিবীর দিকে মুখ করে আছে সেখানে একটি বড় স্পট রয়েছে এবং তা খুবই অস্থির মনে হচ্ছে। এটি সাইজে তিনগুণ বড় হওয়ায় সৌরঝড়ের সম্ভাবনা বেড়ে গেছে।

Sport Weather এর সাইটে রিপোর্ট করা হয়েছে যে সূর্যের দক্ষিণ-পূর্ব দিকে এই স্পট এর আকার বেশ ছোট ছিল তবে এটি সাইজে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। তারা ছবি ও শেয়ার করেছে।

চিন্তার বিষয় হচ্ছে এ ধরনের সৌর ঝড়ের ফলে যে জিপিএস সিস্টেমে ব্যাঘাত করতে পারে। রেডিও ফ্রিকোয়েন্সিতে সমস্যা তৈরি করতে পারে। যোগাযোগ ব্যবস্থায় নেতিবাচক প্রভাব পড়বে। ফলে জাহাজ এবং বিমান চলাচলে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে।

তবে এখনই শতভাগ নিশ্চিত হয়ে বলা যায় না যে ভয়ংকর সৌরঝড় পৃথিবীতে আঘাত করবেই। তবে বিজ্ঞানীরা গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। যদি সৌরঝড় ঘটে তাহলে ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্কের সমস্যা তৈরি হবে। উচ্চচার্জের বিকিরণের কারণে বনে আগুনে ধরতে পারে।