ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৬:৫৪
আজকের সর্বশেষ সবখবর

মাটির নিচে অনেক গ্যাস রয়েছে, উত্তোলন করতে হবে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

admin
আগস্ট ৯, ২০২২ ৫:২৫ অপরাহ্ণ
পঠিত: 57 বার
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, আমাদের মাটির নিচে এখনো অনেক গ্যাস রয়ে গেছে। সেগুলো উত্তোলনের দিকে যেতে হবে।  মঙ্গলবার জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে এক ভার্চুয়াল আলোচনা সভায় তিনি একথা বলেন। জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ আলোচনার আয়োজন করে।

বিশেষ অতিথির বক্তব্যে নসরুল হামিদ বলেন, যুদ্ধবিধ্বস্ত দেশে সে সময়ে বঙ্গবন্ধু বিদেশি কোম্পানির কাছ থেকে ৫টি গ্যাসক্ষেত্র কিনে নেন। উনি তো নাও কিনতে পারতেন। সেই গ্যাস এখন কাজে লাগছে।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী এই আপৎকালীন সময়ে অত্যন্ত ধৈর্য সহকারে জাতির পিতার প্রতি আস্থা রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের যে স্বপ্ন দেখাচ্ছেন উন্নত দেশ গড়ার, আমরা যেন সে স্বপ্নে অবিচল থাকি। তাহলেই আমরা এই বিপদ থেকে পার হতে পারবো। আমাদের সবাইকে ধৈর্য ধারণ করতে হবে।

গ্যাস উত্তোলনের দিকে যেতে হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমাদের প্রচুর সম্পদ এক্সপ্লোরেশনে বাকি আছে। আমাদের অনেক সম্পদ রয়ে গেছে। আমাদের সেদিকেই যেতে হবে। আমরা স্বল্প, দীর্ঘ বা মধ্য মেয়াদি সিদ্ধান্তে যাবো কি-না, সেটা আমাদের এখন চিন্তা করতে হবে। আবারো কোভিড আসতে পারে। আবারো যুদ্ধ আসতে পারে। আমাদের সেই প্রস্তুতি নিয়ে রাখতে হবে।

ভার্চুয়াল আলোচনায় সভাপতিত্ব করেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।

এছাড়া বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেগম ওয়াসিফা আয়শা খান। বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান এবং সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও জ্বালানি বিশেষজ্ঞরা এতে অংশ নেন।