ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:৪৪
আজকের সর্বশেষ সবখবর

মোদী ৮৩ মিনিটের দীর্ঘ ভাষণে কোন শব্দ কত বার বললেন , সবচেয়ে বেশি বার বললেন কী?

admin
আগস্ট ১৫, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
পঠিত: 48 বার
Link Copied!

ইমরান খান লখনও : লালকেল্লা থেকে দেওয়া বক্তৃতায় সবচেয়ে বেশি বার মোদী ব্যবহার করেছেন ‘অমৃতকাল’ এবং ‘অমৃত মহোৎসব’ শব্দ। মোট ৩২ বার। তাঁর ৮৩ মিনিটের লম্বা বক্তৃতায় কোন শব্দ ঘুরেফিরে এল বার বার? লালকেল্লায় ৭৬ তম স্বাধীনতা দিবসের দিন দেশবাসীর উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘অমৃতকাল’ শব্দটি ব্যবহার করেছেন সর্বাধিক, ৩২ বার। তার পর ‘ভারত’ শব্দটি, ৩১ বার। 

প্রযুক্তির যুগে ভাষণ দেওয়ার সময় ইদানীং কালে প্রধানমন্ত্রী মোদীকে দেখা যেত টেলিপ্রম্পটার ব্যবহার করতে। কিন্তু সোমবার লালকেল্লার ‘র‌্যামপার্টে’ তিনি যেন ফিরলেন পুরনো মেজাজেই। অত্যাধুনিক টেলিপ্রম্পটার সরিয়ে সেই জায়গা নিল চিরচেনা কাগজে লেখা নোট। তবে হুবহু কাগজ দেখে পড়ে যাওয়া মোদীর স্বভাব নয়। বরং নোট যে তিনি দেখছেন, এমনও মালুম হয় না সব সময়। সোমবার ৮৩ মিনিটের দীর্ঘ বক্তৃতা দেন তিনি। সেই বক্তৃতায় সবচেয়ে বেশি বার মোদী ব্যবহার করেছেন ‘অমৃতকাল’ এবং

‘অমৃত মহোৎসব’ শব্দটি। মোট ৩২ বার। ভারত শব্দটি ব্যবহার করেছেন ৩১ বার। ‘সংকল্প’ শব্দটি ২৬ বার ঘুরে ফিরে এসেছে প্রধানমন্ত্রীর ভাষণে। ‘স্বপ্ন’ এবং ‘৭৫’ সংখ্যাটি উল্লেখ করা হয়েছে ২৪ বার, ‘বিশ্ব’ শব্দটি ২৩ বার এবং ‘দুর্নীতি’ শব্দটি এসেছে ১৭ বার।  আগামী দিনে ভোট আসছে গুজরাত, হিমাচলে। মোদী তাঁর ভাষণে নিজের রাজ্যের নাম নিয়েছেন তিন বার। কিন্তু বাদ পড়েছে হিমাচল প্রদেশ। ঠিক তেমনই চিন বা পাকিস্তানের নাম এক বারও করেননি প্রধানমন্ত্রী মোদী। এক বার করে নাম করেছেন ‘জওহরলাল নেহরু’ ও ‘সাভারকর’-এর।

সংবাদ সংস্থা/ সুত্র— আনন্দবাজার পত্রিকা।