ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৬:০৭
আজকের সর্বশেষ সবখবর

সত্যিই জাতীয়তাবোধ থাকলে ত্যাজ্যপুত্র করুন জয়কে: পতাকা বিতর্কে অমিত শাহকে অভিষেক

admin
আগস্ট ২৯, ২০২২ ৬:২৮ অপরাহ্ণ
পঠিত: 30 বার
Link Copied!

নিজস্ব সংবাদদাতা : অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কটাক্ষ, ‘‘এঁরা (অমিত শাহ) সারা দেশকে শেখাচ্ছেন দেশপ্রেম কী, আর তাঁদের ছেলে বলছেন, আমি জাতীয় পতাকা ধরব না!’’ এ বার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের কর্মসূচি থেকেও জয়-বিতর্কে তোপ দাগলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। তাঁর কটাক্ষ, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হৃদয়ে ন্যূনতম দেশপ্রেম থাকলে ছেলেকে ত্যাজ্যপুত্র করবেন। গরু এবং কয়লা পাচার-কাণ্ড নিয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে অভিষেক তুলে আনলেন রবিবার রাতের ভারত-পাক ক্রিকেট ম্যাচের ‘বিতর্কিত’ ছবির প্রসঙ্গ।

রবিবার ছিল এশিয়া কাপে ভারত-পাকিস্তানে ম্যাচ। জিততে হলে তিন বলে বাকি ছয় রান করতে হবে ভারতকে। পাকিস্তানের বাঁ-হাতি স্পিনার মহম্মদ নওয়াজের চতুর্থ বল হেলায় গ্যালারিতে ফেলেন হার্দিক পাণ্ড্য। গ্যালারি জুড়ে উন্মাদনার মধ্যে মাঠের ক্যামেরা ঘোরে ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহের দিকে। ওই ভিডিয়োয় দেখা যায় ভারত-পাক ম্যাচের শেষে হাততালি দিচ্ছেন জয়। সে সময় পাশে দাঁড়ানো এক ব্যক্তি তাঁর দিকে জাতীয় পতাকা বাড়িয়ে দেন। কিন্তু জয় নেতিবাচক ভাবে মাথা নাড়িয়ে তা নিতে প্রত্যাখ্যান করেন। ওই ভাইরাল ভিডিয়োকে হাতিয়ার করে বিজেপিকে আক্রমণ শানাচ্ছেন বিরোধীরা। এ নিয়ে আগেই টুইট করেছেন অভিষেক। এ বার মেয়ো রোডের কর্মসূচি থেকে আরও ধারালো আক্রমণ শানালেন তিনি।

অভিষেকের কথায়, ‘‘আপনারা দেখেছেন, এশিয়া কাপে ভারত জেতার পরে অমিত শাহ, যিনি সারা ভারতবর্ষকে দেশপ্রেম শেখান, ‘ঘর ঘর তিরঙ্গার’ কথা বলেন, সেই স্বরাষ্ট্রমন্ত্রীর পুত্র বলছেন, ভারতের পতাকা আমি হাতে ধরব না!’’ এর পর আরও সুর চড়িয়ে অভিষেক বলেন, ‘‘আমি অমিত শাহকে চ্যালেঞ্জ করছি, আপনি নিজেকে ভাবেন কী? দেশপ্রেম এবং জাতীয়তাবাদের রক্ষাকর্তা? ধারক ও বাহক? আপনার হৃদয়-বিবেক, মস্তিষ্কে যদি ভারতের প্রতি ন্যূনতম সম্মান থাকে, তা হলে আপনি হয় আপনার পুত্রকে ত্যাজ্যপুত্র করবেন, নইলে স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেবেন।’’ অভিষেকের কটাক্ষ, ‘‘এঁরা সারা দেশকে শেখাচ্ছেন দেশপ্রেম কী, আর তাঁদের ছেলে বলছেন, আমি জাতীয় পতাকা ধরব না! যে পতাকার জন্য হাজার হাজার দেশনায়ক আত্মবলিদান দিয়েছেন, সেখানে স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে কী বলছেন? এঁদের থেকে আমাদের জাতীয়তাবাদের শংসাপত্র নিতে হবে?”

সুত্রআনন্দবাজার পত্রিকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, facebook.com, twitter.com, এবং linkedin.com পেজ)