ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৭:০৪
আজকের সর্বশেষ সবখবর

ফরিদপুর শাহজাহান কাগজের ফুল বিক্রি করেই সংসার চালাচ্ছেন

admin
আগস্ট ২৯, ২০২২ ৬:৪০ অপরাহ্ণ
পঠিত: 30 বার
Link Copied!

সনত চক্রবর্ত্তী: তিন যুগেরও বেশি সময় ধরে গন্ধহীন কাগজের রংবেরং এর বিভিন্ন ফুল বানিয়ে তা আবার বাজারে বিক্রি করে সংসার চালাচ্ছেন ফরিদপুর জেলার মধুখালির উপজেলায় বাগাট দক্ষিণ পাড়া গ্রামের শাহজাহান মৃধা(৫৫) ।

শাহনাজ মৃধা প্রতিদিন কোন না কোন উপজেলায় কাগজের ফুল বিক্রি করে। বিশেষ করে ফরিদপুর জেলার বোয়ালমারী, মধুখালি,রেলস্টেশনে এবং জেলার বিভিন্ন উপজেলার বিভিন্ন হাট-বাজার, পথে পথে ঘুরে রঙ্গিন কাগজের ও প্লাস্টিকের ফুল বিক্রি করে জীবিকা নির্বাহ করেন। সারাদিন প্রচন্ড রোদ কিংবা বৃষ্টি উপেক্ষা করে ফুল বিক্রি করেন।

নিজ হাতে তৈরী কাগজের ফুল বিক্রি করাই তো তার অন্ন জোগানোর একমাত্র উৎস। ‘ফুল নেবে ফুল’, ‘লাল-নীল রঙ্গিন কাগজের ফুল’-রেলস্টেশন, বাজার এবং গ্রামের পথে পথে কাগজের ফুল বিক্রেতার হাঁক শুনলেই গ্রামের ছোট বড় সকলেই ছুটে আসেন ফুল নিতে।

সোমবার (২৯.৮.২২) বোয়ালমারী রেলস্টেশনে দেখা মেলে কাগজের ফুল বিক্রেতা শাহনাজ মৃধার সাথে । ফুল বিক্রি নিয়ে শাহনাজ মৃধা বলেন, আমি আগে কৃষি কাজ করতাম। বয়স হয়েছে তাই তেমন শক্তি পাই না। অল্প পুঁজিতে এ ব্যবসা করা যায়। ৩৫ বছর ধরে এ ব্যবসা করে আসছি।

স্ত্রী ও সন্তানদের সঙ্গে নিয়েই অভাবের সংসারে এভাবেই জীবন যুদ্ধ চালিয়ে যাচ্ছি। প্রতিদিন সকাল হলেই ফুল বিক্রি করতে চলে যাই কোন না কোন জেলা উপজেলায়। প্রতিটি ফুল ১০- ১৫টাকায় বিক্রি করে সারাদিনে কমপক্ষে ৩শ থেকে ৪শ টাকা পর্যন্ত আয় হয়। কিন্তু সব কিছুর দাম বাড়তি কেউ আগের মত ক্রয় করে না। বাজার বা স্টেশনে এখন আর তেমন জনসমাগম নেই, সবকিছুর দাম বাড়তি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বেরচ্ছো না, তাই ফুলও তেমন বিক্রি হচ্ছে না।কোনো রকমে হাতে তৈরি কাগজের ফুল বিক্রি করে মানবতার জীবন যাপন করছি । এভাবেই চলে আমার জীবন জীবিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, facebook.com, twitter.com, এবং linkedin.com পেজ)