ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ভোর ৫:২৩
আজকের সর্বশেষ সবখবর

মুখ্যমন্ত্রী বললেন আমাকে: বিচারপতি গঙ্গোপাধ্যায় , আপনি আপনার কাজ চালিয়ে যান

admin
আগস্ট ৩০, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ
পঠিত: 29 বার
Link Copied!

নিজস্ব সংবাদদাতা : কলকাতা হাই কোর্টের একটি সাম্প্রতিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই তাঁর সঙ্গে সাক্ষাৎ হয় বিচারপতির। স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে তাঁর কাজ চালিয়ে যেতে বলেছেন বলে জানালেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় তাঁর নির্দেশেই শাসকদল তৃণমূলের একাধিক নেতার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের তদন্তে নেমেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই মর্মে প্রধান বিচারপতির কাছে তাঁর নামে অভিযোগ করে চিঠিও গিয়েছে। বিচারপতি অভিজিৎ নিজেই বলেছেন, ‘‘আমার বিরুদ্ধে কয়েক জন আইনজীবী প্রধান বিচারপতিকে চিঠি দিয়েছেন। এতে অবাক হয়েছি! চিঠিতে লেখা হয়েছে একটি নির্দিষ্ট দলের বিরুদ্ধে কাজ করছি। অথচ ওই চিঠিতে কেউ লিখল না আমার জন্য কত জন দুর্নীতিগ্রস্ত মানুষ জেলে রয়েছেন, গ্রেফতার হয়েছেন।’’ তবে আইনজীবীরা না বললেও মুখ্যমন্ত্রী তাঁকে কাজে উৎসাহিত করেছেন বলে জানিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার একটি মামলার শুনানির ফাঁকে তিনি বলেন, ‘‘নব মহাকরণ হস্তান্তরের সময় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা হয়েছিল। আমি গিয়ে বলি, ম্যাডাম আমি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আমি নমস্কার করি, উনিও পাল্টা নমস্কার করেন। উনি জানান, আপনার নাম শুনেছি। আপনি অনেক কাজ করছেন। আপনি আপনার কাজ চালিয়ে যান।’’

উল্লেখ্য, সোমবারই তাঁর বিরুদ্ধে আইনজীবীদের একাংশের চিঠি নিয়ে উষ্মা প্রকাশ করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। গত সপ্তাহেই হাই কোর্টের আইনজীবীদের একাংশ হাই কোর্টের প্রধান বিচারপতির প্রকাশ শ্রীবাস্তবকে ওই চিঠি লেখেন। সে চিঠির সত্যতা অবশ্য আনন্দবাজার অনলাইন যাচাই করে দেখেনি। তবে চিঠি প্রসঙ্গে সোমবার নিজেই মন্তব্য করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি এক আইনজীবীকে সরাসরিই প্রশ্ন করেন। বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসুমল্লিককে দেখতে পেয়ে বিচারপতির মন্তব্য করেন, ‘‘আমাকে নিয়ে ব্যস্ত আছেন? আমি জেনেছি কয়েক জন আইনজীবী আমার নামে অভিযোগ করেছেন।’’ প্রসঙ্গত, কয়েক দিন আগে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসে দাঁড়িয়ে কিছু বিতর্কিত মন্তব্য করেছিলেন অরুণাভ। যা নিয়ে বিবাদ তৈরি হয় অরুণাভ এবং বিচারপতির মধ্যে। তবে উত্তপ্ত বাক্য বিনিময় শেষে অরুণাভকে বিচারপতির উদ্দেশে বলতে শোনা যায়, ‘‘আপনি এক জন সৎ মানুষ।’’ সেই ঘটনার পর সোমবার বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নাম না করে ‘একটি বেঞ্চের’ বিচার্য বিষয় বদল চেয়ে প্রধান বিচারপতির দ্বারস্থ হন অরুণাভ-সহ বেশ কয়েক জন আইনজীবী। যদিও এ নিয়ে বিবেচনা করবেন বলে জানিয়েছেন প্রধান বিচারপতি।

সুত্রআনন্দবাজার পত্রিকা

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের https://esaharanews.com, https://web.facebook.com ,  https://twitter.com , এবং https://www.linkedin.com পেজ)