ঢাকাশুক্রবার, ৩রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, সকাল ৬:১১
আজকের সর্বশেষ সবখবর

পানি নয়, যে ৩টি গ্রহে হতে পারে হিরের বৃষ্টি

ESAHARA NEWS
সেপ্টেম্বর ১৩, ২০২২ ৭:২৩ অপরাহ্ণ
পঠিত: 70 বার
Link Copied!

ঈশাহারা নিউজ  ডেস্ক : ১ টুকরো হিরের যে এ পৃথিবীতে কত দাম তা প্রায় সকলেরই জানা। মাটির তলা থেকে বেরিয়ে আসা হিরের টুকরো আজও নারীকে শিহরিত করে। হিরে তার আভিজাত্যের জন্য কার্যত স্বপ্নের পাথরে পরিণত হয়েছে।

কিন্তু এই সৌরজগতেই এমন ৩টি গ্রহ রয়েছে যেখানে হিরে অবহেলার জিনিস হতেই পারে। সেখানে হিরের বৃষ্টি হতে পারে। মাটি ভরে যেতে পারে হিরের টুকরোয়। সেখানে হিরে এতই পাওয়া যেতে পারে যে হিরের বহুমূল্য হওয়ার গর্ব হয়তো মাটিতে মিশে যেতে পারে।

বিজ্ঞান বলছে  সৌরমণ্ডলে ৩টি এমন গ্রহ রয়েছে যেখানে হিরের বৃষ্টি হতে পারে। কেন পারে তাও পরিস্কার করে দিয়েছেন বিজ্ঞানীরা।

আমেরিকান সায়েন্টিস্ট নামে একটি ম্যাগাজিনে বার হওয়া রিপোর্টে বিজ্ঞানীদের সেই দাবি তুলে ধরা হয়েছে। কয়েকজন বিজ্ঞানীর দাবি, শনি, নেপচুন এবং ইউরেনাস, এই ৩টি গ্রহে হিরের বৃষ্টি হওয়া অসম্ভব নয়।

এর কারণ এই গ্রহগুলির ওপর থাকা চাপ। এত প্রবল চাপ থাকে এই গ্রহগুলিতে যে সেই চাপের ফলে সেখানে থাকা কার্বনের অণুগুলি জমাট বেঁধে হিরের রূপ নিতে পারে।

বিজ্ঞানীরা গবেষণাগারে ৩ গ্রহের সেই বিশেষ চাপ কৃত্রিমভাবে তৈরি করে সেখানে কার্বন অণুর হয় তা পরীক্ষা করে দেখেছেনও। আর তাতে সাফল্য পাওয়ার পরই তাঁরা দাবি করেছেন ইউরেনাস, নেপচুন ও স্যাটার্ন-এ হিরের বৃষ্টি হওয়া মামুলি ব্যাপার হতে পারে। শুধু শনিগ্রহের একটি অংশেই প্রতি বছর প্রায় ১০ লক্ষ কেজি হিরের বৃষ্টি হতে পারে।