ঢাকাশুক্রবার, ৩০শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, সকাল ৭:০০
আজকের সর্বশেষ সবখবর

যে পাঁচটি কথা বাবা-মাকে কেবল কষ্টই দেয়, কখনোই বলা উচিত নয়!

admin
সেপ্টেম্বর ১৪, ২০২২ ৭:১২ অপরাহ্ণ
পঠিত: 19 বার
Link Copied!

ঈশাহারা নিউজ  ডেস্ক : প্রত্যেক বাবা-মার সবচেয়ে বড় সম্পদ হচ্ছে তার নিজ সন্তান। তাইতো নিজের সর্বস্ব দিয়েই সন্তানকে বড় করে তোলেন বাবা-মা। যদিও সন্তানকে মানুষ করার ধরনটা সবার এক রকম হয় না।

সন্তাকে ভালোভাবে মানুষ করতে যেয়ে ভালোবাসার পাশাপাশি বকাবকিও করতে হয় মা-বাবাকে। তবে যখন সন্তান বড় হয়ে যায় তখন একটু একটু করে বাবা-মা’র সঙ্গে তর্ক করাও শুরু করে। তাই এই সময়টাতে এমন কিছু কথা সন্তানরা বলেন, যা বাবা-মাকে কখনোই বলা উচিত নয়। এসব কথা বাবা- মাকে কেবল কষ্টই দেয়। চলুন তবে জেনে নেয়া যাক সেই কথাগুলো সস্পর্কে-

#‘আমি তোমাকে ঘৃণা করি’- এই কথাটা যেকোনো অভিভাবকের কাছে সবচেয়ে বড় কষ্টের। সন্তান যত বড়ই হয়ে যাক না কেন, এই কথাটি বলা একদমই ঠিক নয়।

#‘তোমরা আমাকে জন্ম দিলে কেন’- অনেক সন্তানকেই এই কথাটি বলতে শোনা যায়। যা সত্যি খুব খারাপ। যেকোনো অভিভাবকই এই কথা শুনতে মোটেও প্রস্তুত থাকেন না। বিশেষ করে বিবাহবি’চ্ছেদের পরিস্থিতিতে সবচেয়ে বেশি শুনতে হয় এই অভিযোগ। কিন্তু এই কথাটা সবচেয়ে বেশি আঘাত করে তাদের।

#‘তুমি বোন বা ভাইকে বেশি ভালোবাসো’- অভিভাবকের কাছে তার সব সন্তানই সমান। হয়তো স্নেহের বহিঃপ্রকাশটা একেকজনের ক্ষেত্রে একেক রকম হয়ে থাকে। কিন্তু এটা কখনো ভাবা উচিত নয় যে, অন্য সন্তানকে তিনি বেশি ভালবাসেন এবং সেটা ভেবে তাকে কটু কথা বলা একেবারেই উচিত নয়।

#‘তোমরা যদি আমার বাবা-মা না হতে তবে ভালো হতো’- সম্ভবত প্রথম কথাটির চেয়েও এই কথাটি অনেক বেশি কষ্ট দেয় অভিভাবকদের।

#‘তোমাকে এখন সময় দিতে পারব না’- বাবা-মায়েরা সন্তানকে বড় করে তোলার সময়ে অনেক আত্মত্যাগ করেন। কিন্তু উল্টোটা সব সময়ে দেখা যায় না। যদি ব্যস্ততার কারণেও বয়স্ক অভিভাবককে সময় দিতে না পারা যায়, তাহলেও এভাবে কথা বলা কখনো শোভন নয়।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের https://esaharanews.com,
https://web.facebook.com/sharer.php?t
https://twitter.com এবং https://www.linkedin.com পেজ)