ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:৫৯
আজকের সর্বশেষ সবখবর

আজ ভাই ফোঁটা

admin
অক্টোবর ২৭, ২০২২ ১২:৪১ অপরাহ্ণ
পঠিত: 16 বার
Link Copied!

সনতচক্রবর্ত্তী: ভাই ফোটা হিন্দুদের একটি উৎসব। এই উৎসবের পোষাকি নাম ভ্রাতৃদ্বিতীয়া অনুষ্ঠান। কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে (কালীপূজার দুই দিন পরে) এই উৎসব অনুষ্ঠিত হয়। বাঙালি হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এই উৎসব কার্তিক মাসের শুক্লপক্ষের ২য় দিনে উদযাপিত হয়। মাঝেমধ্যে এটি শুক্লপক্ষের ১ম দিনেও উদযাপিত হয়ে থাকে।

ভাইফোঁটা হল একটি ঘরোয়া উত্‍সব। এইদিন বোনেরা ভাইদের কপালে চন্দনের ফোঁটা দিয়ে একটি ছড়া বলে ও বোনেরা ভাইদের দীর্ঘজীবন কামনা করে। ভাইরা বোনেদের রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। শঙ্খ বা উলু বাজানো হয় এই সময়। বোনেদের পছন্দমতো উপহার দেয় ভাইরা। এই ভাই-বোনেদের পছন্দের সব সুস্বাদু খাবার তৈরি করা হয়। ভাই ও বোনেরা একসঙ্গে মিলিত হয়ে উত্‍সবটি পালন করা হয়।

তিথি ও সময়সূচি: এই বছর ২৭ অক্টোবর , বৃহস্পতিবার পালিত হচ্ছে ভ্রাতৃদ্বিতীয়া। পঞ্জিকা মতে দিন বুধবার ৩.৫৮টা মিনিটে তিথি শুরু হয়েছে। তিথি সমাপ্ত হবে বৃহস্পতিবার দুপুর ২টা ৩৪.২৪ সেকেন্ড ।

ভাইফোঁটা মন্ত্র: ভাইয়ের কপালে দিলাম ফোঁটা, যমের দুয়ারে পড়ল কাঁটা।

যমুনা দেয় যমকে ফোঁটা, আমি দিই আমার ভাইকে ফোঁটা॥যমুনার হাতে ফোঁটা খেয়ে যম হল অমর।

আমার হাতে ফোঁটা খেয়ে আমার ভাই হোক অমর॥

নিয়ম: এইদিন বোন বা দিদিরা তাদের দাদা বা ভাইদের কপালে কনিষ্ঠা আঙুল দিয়ে দই বা চন্দনের ফোঁটা দেয়। তারপর ছড়াটি তিনবার পড়ে তিনবার ফোঁটা দেয়। এরপর মাথায় ধান ও দুর্বা ঘাসের শীষ রেখে আশীর্বাদ প্রদান করা হয়। দিদি হলে ভাই প্রণাম করে, বোন হলে দাদাদের প্রণাম করার রীতি। ভাই বা দাদাকে মিষ্টি খাইয়ে উভয়ের মধ্যে উপহার-আদান-প্রদান করা হয়।