ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ২:২৬
আজকের সর্বশেষ সবখবর

বিহারী লাল শিকদারের স্মৃতি স্মরণে মধুমতি নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

admin
নভেম্বর ৪, ২০২২ ৮:৪১ পূর্বাহ্ণ
পঠিত: 36 বার
Link Copied!

সনতচক্রবর্ত্তী: মাগুরা জেলার মহম্মদপুর উপজেলায় মধুমতি নদীতে (বিহারী লাল শিকদার) নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। নৌকাবাইচ দেখতে নদীর দুই তীরে ও শেখ হাসিনা ব্রিজের উপর ভিড় জমান ফরিদপুর, নড়াইল ও মাগুরার ঝিনাইদহসহ কয়েকটি জেলার লক্ষাধিক মানুষ।

শুক্রবার (৪ নভেম্বর) বিকেলে মাগুরার জেলার মহম্মদপুর ও ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার সীমান্তে এলাকায় মধুমতি নদীতে (শেখ হাসিনা সেতু সংলগ্ন অ্যালানখালী ঘাটে) এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নৌকা বাইচ উপভোগ করতে সকাল থেকে কয়েকটি জেলার মানুষ বিভিন্ন যানবাহনের মাধ্যমে মধুমতীর দুই তীরে ভিড় করতে থাকে। ঢাক ঢোলের তালে তালে নদীতে নামানো হয় নৌকা বাইচের বিভিন্ন সাইজের নৌকা।

নৌকা বাইচে প্রতিযোগিতায় দুটি নারীদের নৌকাসহ মোট ২০টি নৌকা দুই গ্রুপে অংশ নেয়। টালাই গ্রুপে মাগুরার আকরাম হেসেনের খানাবাড়ী নৌকা প্রথম ও খুলনার খাজা সর্দারের সোনার বাংলা নৌকা দ্বিতীয় হয়।

কালাই গ্রুপের মহম্মদপুরের আতর মোল্যার নৌকা প্রথম এবং কুষ্টিয়ার লালন শাহের নৌকা দ্বিতীয় হয়। বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাগুরা-২ আসনের এমপি ড. শ্রী বীরেন শিকদার।

নৌকা বাইচকে কেন্দ্র করে মহম্মদপুরের প্রতিটি বাড়িতে চলছে উৎসবের আমেজ। দূর-দূরান্তের আত্মীয়-স্বজনের আগমনে মুখরিত হয়ে উঠেছে এ উপজেলা। নানা ধরনের খাবার আর পিঠা পায়েশের সুঘ্রাণে অন্যরকম এক পরিবেশ সৃষ্টি হয়েছে নদী তীরবর্তী গ্রামে। নদীর তীরে মেলা বসেছে। নৌকা বাইচ দেখার পাশাপাশি বিভিন্ন প্রসাধনী ও খেলনা কেনায় ব্যস্ত ছিলেন নারী-শিশুরা।

আয়োজক কমিটি সূত্র জানায়, এমপি বীরেন শিকদারের বাবা বিহারী লাল শিকদারের স্মৃতি স্মরণে মহম্মদপুর উপজেলা প্রশাসন ও ক্রীড়া সংস্থার আয়োজনে এবার নবমবারের মতো অনুষ্ঠিত হলো এ নৌকা বাইচ প্রতিযোগিতা। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রামানন্দ পালের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন, সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী,মাগুরা-২ আসনের সংসদ সদস্য, ড.শ্রী বীরেন শিকদার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার ভূমি বাসুদেব কুমার মালো, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডঃ আব্দুল মান্নান, অধ্যক্ষ ও প্রেসক্লাব মহম্মদপুরের সভাপতি জি এম শওকত বিপ্লব রেজা, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ বেবী নাজনীন, মহম্মদপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) অসিত কুমার রায়, উপজেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব অধ্যক্ষ মিজানুর