ঢাকামঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, রাত ৪:১১
আজকের সর্বশেষ সবখবর

ঘূর্ণিঝড়ে আটকে পড়া ২৬ জেলেকে বেনাপোলে হস্তান্তর

admin
নভেম্বর ৮, ২০২২ ১১:৪১ পূর্বাহ্ণ
পঠিত: 28 বার
Link Copied!

নিজস্ব প্রতিনিধিঃ গত আগষ্ট মাসে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ভারতে আটকা পড়া আরও ২৬ জন জেলেকে দেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদেরকে হস্তান্তর করে।

এসময় উপস্থিত ছিলেন, ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) রাসেল জোয়াদ্দার।

সচিব জানান, বাংলাদেশি জেলেদেরকে ভারতীয় কোস্ট গার্ড উদ্ধার করে উওর চব্বিশ পরগুনার কাকদ্বীপ নামে একটি শেল্টার হোমে রাখে। পরে সেখান থেকে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় গত (১ নভেম্বর) ৪০ জন বাংলাদেশি জেলেকে দেশে হস্তান্তর করে এবং আজ আরও ২৬ জন জেলেকে দেশে হস্তান্তর করলো ভারত।

ফেরত আসা ২৬ জন বাংলাদেশি জেলেরা হলো, পটুয়াখালির ২০ জন, ভোলার ৪ জন, বরিশালের ১ জন, ও ফরিদপুরের ১ জন। তাদের সকলকে গ্রহন করেছেন জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা।

এসময় ফেরত আসা জেলেরা জানান, তারা গত আগস্টে মাসে ররগুনা থেকে সাগরে মাছ ধরতে গিয়েছিলো। এসময় তাদের মাছ ধরা ট্রলার ঘূর্ণিঝড়ের কবলে পড়ে, পরে ভারতীয় জেলেরা তাদেরকে উদ্ধার করে এবং ভারতীয় কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ডেরা তাদের নিজেদের হেফাজতে নিয়ে শেল্টার হোমে পাঠায়।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস এন্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস এন্ড কেয়ার ফিল্ড অফিসার রোকেয়া জানান, ফেরত আসা জেলেদের বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহণ করে তাদের স্ব-স্ব পরিবারের কাছে হস্তান্তর করা হবে।