ঢাকামঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ২:৪০
আজকের সর্বশেষ সবখবর

দেশের সব বন্দরে করোনার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের নির্দেশ অধিদফতরের

ESAHARA NEWS
ডিসেম্বর ২৭, ২০২২ ৮:১৭ অপরাহ্ণ
পঠিত: 41 বার
Link Copied!

নিজস্ব ডেস্ক : করোনার নতুন ভ্যারিয়েন্ট এবং নতুন করে কয়েকটি দেশে করোনা আক্রান্তের মাত্রা বেড়ে যাওয়ায় দেশের বিমান, স্থল ও সমুদ্রবন্দরগুলোতে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রবিবার (২৫ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহেমদুল কবীর এ তথ্য জানান।

তিনি জানান, স্ক্রিনিং বাড়ানোর পাশাপাশি দেশের সব বন্দরে করোনার র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে পরীক্ষা করে আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশনে নেওয়ার জন্যও নির্দেশনা দেওয়া হয়েছে।

করোনার অন্য ভ্যারিয়েন্টের চেয়ে নতুন ভ্যারিয়েন্টের সংক্রমণ ক্ষমতা চার গুণ বেশি জানিয়ে তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ৭, বিএ ৫ এর একটি সাব ভ্যারিয়েন্ট। এটাকে বলা হয় আর ১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে।

তিনি বলেন, এটির আরেকটি ভয়ানক দিক হচ্ছে খুব কম সময়ের মধ্যে অনেক বেশি সংখ্যক মানুষকে সংক্রমিত করতে পারবে। এটার উপসর্গ সম্পর্কে যা জানা গেছে তা হলো অন্যান্য ভ্যারিয়েন্টের মতো।

এখনও এটার ভয়াবহতা সম্পর্কে জানা যায়নি জানিয়ে তিনি বলেন, টিকা না নেওয়া ব্যক্তির মধ্যে অনেক ভয়াবহ প্রভাব পড়তে পারে। যাদের অন্যান্য রোগ আছে, অন্তঃসত্ত্বা তাদের মধ্যে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। এর মধ্যে ভারতেও এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। যারা ঝুঁকিপূর্ণ মানুষ তাদেরকে আমরা আহ্বান জানাবো তারা যেন দ্বিতীয় বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ নিয়ে নেন।