ঢাকাশনিবার, ২৮শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, সকাল ৯:২৪

বোয়ালমারীতে কাঠ পোড়ানোয় ইটের ভাটাকে দুই লাখ টাকা জরিমানা

ESAHARA NEWS
ডিসেম্বর ২৭, ২০২২ ১২:২৮ অপরাহ্ণ
পঠিত: 35 বার
Link Copied!

সনতচক্রবর্ত্তী: ফরিদপুরের বোয়ালমারীতে একটি ইটের ভাটায় জ্বালানি হিসেবে কাঠ পোড়ানোয় ইটের ভাটার ক্লেন ভেঙ্গে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। সেই সাথে ২ লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে উপজেলার ময়না ইউনিয়নের ঠাকুরপুর গ্রামে অবস্থিত রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক এ অভিযান পরিচালিত হয়। ইটের ভাটাটির মালিক বোয়ালমারী পৌরসভার সাবেক মেয়র আ. শুকুর শেখ। এর আগেও গত ১৮ ডিসেম্বর উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে অবস্থিত ওই মালিকের একই নামের অপর ইটভাটা রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত অভিযানে ইটভাটার চিমনি, ক্লেন ও কাঁচা ইট বিনষ্ট করা হয়।

জানা যায়, জেলা পরিবেশ অধিদপ্তর মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে উপজেলার ময়না ইউনিয়নের ঠাকুরপুর গ্রামে অবস্থিত রাজ ব্রিকস নামের ওই ভাটায় অভিযান চালায়। ইটের ভাটাটিতে কাঠ দিয়ে ইট পোড়ানোর অভিযোগে ভাটাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া ভাটাটির ক্লেনও ভেঙে ফেলা হয়েছে।

জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. মাহফুজুর রহমান বলেন, পরিবেশের ক্ষতি করে ভাটাটিতে জ্বালানি হিসেবে কাঠ দিয়ে ইট পোড়ানোয় ভাটাটিকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে ভাটাটির ক্লেন ভেঙ্গে ফেলা হয়েছে।

এর আগে ১৮ ডিসেম্বর উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল গ্রামে অবস্থিত ওই মালিকের অপর ইট ভাটা রাজ ব্রিকসে জেলা পরিবেশ অধিদপ্তর কর্তৃক পরিচালিত অভিযানে ইটভাটার চিমনি, ক্লেন ও কাঁচা ইট বিনষ্ট করা হয়।