ঢাকামঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ২:৪৮
আজকের সর্বশেষ সবখবর

অনলাইনে মিনিফিষ্ট নং জটিলতায় প্রট্রাপোলে আটকা হাজারের বেশি ট্রাক

ESAHARA NEWS
জানুয়ারি ১, ২০২৩ ৬:০৮ অপরাহ্ণ
পঠিত: 87 বার
Link Copied!

বিশেষ প্রতিনিধি : নতুন বছরে এনবিআরের নতুন নির্দেশনার ফলে বেনাপোল-পেট্টাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। আমদানি-রপ্তানি বন্ধ থাকায় বন্দরের সড়কের দুপাড়ে আটকা পড়েছে প্রায় ১৪ শতাধিক পণ্যবাহী ট্রাক। ক্ষতিগ্রস্ত হচ্ছে ব্যবসায়ীরা।

প্রতিবন্ধকতার কারণে রোববার সকাল থেকে নতুন করে কোন পণ্য আমদানি রপ্তানি হয়নি।

এনবিআরের নতুন নির্দেশনায় বলা হয়েছে, বেনাপোল  বন্দর দিয়ে ভারত থেকে কোন পণ্য আমদানির ক্ষেত্রে (আইজিএম) কার্গো শাখায় অনলাইনে গেট পাশ করাতে হবে। ভুল হলে তিন ধাপে সংশোধনও করা যাবে। তবে আগের থেকে কোন নোটিশ বোর্ড দেওয়া নাই বলে যানা যায়।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান বলেন, নতুন এ নিয়মের কারণে ভারতীয় বন্দর ব্যবহারকারীরা পণ্য আমদানি-রপ্তানিতে সব ধরনের গেটপাস করা থেকে বিরত রয়েছে। এর ফলে বন্ধ হয়ে যায় সব রকমের আমদানি-রপ্তানি। আগের নিয়মে চালুর দাবি জানিয়েছে ভারতীয় ব্যবসায়ীরা।

ভারতের পেট্টাপোল স্থলবন্দর স্টাফ এসোসিয়েশনের সভাপতি কার্তিক চক্রবর্তী বলেন, আগে গেট পাস দিয়ে পণ্য রপ্তানি করা যেত বাংলাদেশে। ভুল হলে সংশোধনও করা যেত একটু সহজেই। ভারতীয় প্রতিনিধি আশাযাওয়া বন্ধতে এমনিতেই বিপদগ্রস্ত। সব ধরনের সমস্যার জন্যই আগেই অনলাইন করার বিষয়টি মানতে নারাজ তারা। আগের নিয়মে আমদানি রপ্তানি চালুর দাবী করেন বন্দর ব্যবহারকারীরা।