ঢাকামঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ৩:০৬
আজকের সর্বশেষ সবখবর

জয় বেদমাতা

ESAHARA NEWS
জানুয়ারি ৭, ২০২৩ ৯:৫৪ অপরাহ্ণ
পঠিত: 35 বার
Link Copied!

জয় বেদমাতা

জ্ঞান বিদ্যার দেবী মা সরস্বতী আসছেন, সেই উপলক্ষে সকলের হৃদয় সত্য সুন্দর জ্ঞানের দ্বারা বিকশিত হোক। একটা প্রশ্ন প্রায় অনেকেই করে থাকে যে, সরস্বতী পূজার আগে বরই কেন খাওয়া যাবে না।

আসুন দেখে নেই সনাতন শাস্ত্র এ বিষয়ে কি বলে!

মা সরস্বতী দেবী কে তুষ্ট করার জন্য মহামুনি ব্যাসদেব বদ্রিকাশ্রমে তপস্যা করেছিলেন। তপস্যা শুরুর আগে তাঁর তপস্যাস্থলের কাছে একটি কুল বীজ রেখে দেবী একটি শর্ত দেন।

এই কুলবীজ অঙ্কুরিত হয়ে চারা, চারা থেকে বড় গাছ, বড় গাছে ফুল থেকে নতুন কুল হবে। দেবী বলেন, যে দিন সেই কুল পেকে ব্যাসদেবের মাথায় পতিত হবে, সেই দিন তার তপস্যা পূর্ণ হবে বা সরস্বতী দেবী তুষ্ট হবেন।

ব্যাসদেবও সেই শর্ত মেনে নিয়ে তপস্যা শুরু করলেন।

ধীরে ধীরে এই কুল বীজ অঙ্কুরিত হয়ে চারা, চারা থেকে বেশ কয়েক বছরে বড় গাছ, বড় গাছে ফুল থেকে নতুন কুল হয় এবং একদিন তা পেকে গিয়ে ব্যাসদেবের মাথায় পতিত হয়।

তখন ব্যাসদেব বুঝতে পারেন যে, সরস্বতী দেবী তার প্রতি তুষ্ট হয়েছেন। সে দিনটি ছিল পঞ্চমী। সে দিন বেদমাতা সরস্বতীকে বদ্রী/কুল ফল নিবেদন করে অর্চনা করে তিনি ব্রহ্মসূত্র রচনা আরম্ভ করেন।

যেহেতু শ্রী পঞ্চমীর দিন সরস্বতী দেবী তুষ্ট হয়েছিলেন। তাই সেই দিনের আগে আমরা কুল খাই না। শ্রী পঞ্চমীর দিন সরস্বতী দেবী কে কুল নিবেদন করার পরেই কুল খাওয়া হয়।।

জয় মা সরস্বতী নমঃ