ঢাকামঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ২:৫৪
আজকের সর্বশেষ সবখবর

ভারত-বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর সম্মেলন অনুষ্ঠিত

ESAHARA NEWS
জানুয়ারি ৯, ২০২৩ ৬:৫৭ অপরাহ্ণ
পঠিত: 39 বার
Link Copied!

নিজস্ব প্রতিবেদক : যশোরের বেনাপোলে ভারত ও বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের মধ্যে সীমান্ত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

খুলনা ২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর রহমান বলেন, রোববার সকাল সাড়ে ১০টায় বেনাপোলের দৌলতপুর সীমান্তের ‘তেরঘর কামারবাড়ী’পোষ্টে বিজিবি ও বিএসএফের এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

বাংলাদেশের পক্ষে বিজিবির নেতৃত্ব দেন খুলনা ২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর রহমান এবং ভারতের বিএসএফের নেতৃত্ব দেন বিএসএফের ১৫৮ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার শ্রী হারেন্দ্র সিং তমার।

সীমান্ত হত্যা বন্ধ,নারী ও শিশু পাচার প্রতিরোধ,মাদক ও অস্ত্র চোরাচালান বন্ধ সহ বিরাজমান বিভিন্ন সমস্যা নিয়ে দু’দেশের সীমান্ত সম্মেলন আলোচিত হয়।

খুলনা ২১বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তানভীর রহমান বলেন, দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় থাকবে বলে দুই দেশের ব্যাটালিয়ন অধিনায়কগণ অঙ্গীকার বদ্ধ হন।

দুই দেশের সীমান্তে শূন্য রেখা নিরস্ত্র বাংলাদেশী নাগরিকদের হত্যা,জখম, প্রহার করা অন্যান্য চোরাচালান আটক বাংলাদেশী নাগরিকদের গ্রেফতার,ভারত থেকে বাংলাদেশের অভ্যন্তরে অবৈধ অস্ত্র গোলাবারুদ বিস্ফোরক পাচার এবং স্পর্শকাতর এলাকাসমূহের মাধ্যমে চোরাকারবারী ও দুর্বৃত্তরা আন্তর্জাতিক সীমানা অতিক্রম করে বিভিন্ন ধরনের চোরাচালানসহ নাশকতামূলক কার্যক্রম যাতে করতে না পারে সে ব্যাপারে উভয় দেশের সীমান্তরক্ষী কর্তৃক নরজদারী বৃদ্ধির ব্যাপারে আলোচনা করা হয়।

উক্ত সমন্বয় সভায় বিএসএফ এর পক্ষ হতেও কমাড্যান্ট ১৫৮ বিএসএফ ব্যাটালিয়নের কমান্ড্যান্ট কর্তৃক একমত পোষন করে পারস্পরিক সহযোগীতার আশ্বাস দেন। এরপর দ্বিপাক্ষিক বৈঠকে উভয় পক্ষ বিভিন্ন বিষয়ে আলোচনার পর একমত পোষন করে সৌহার্দপূর্ণভাবে আলোচনা শেষ করেন।

অনুষ্ঠানের শেষে শুভেচ্ছা স্মারক বিনিময়ের মাধ্যমে বন্ধুত্বপুর্ণ সম্পর্কের দীর্ঘায়ু কামনা করে অত্যন্ত আড়ম্ভরপূর্ণভাবে সমন্বয় সভাটি শেষ হয়।