ঢাকামঙ্গলবার, ৩১শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, রাত ২:৫২
আজকের সর্বশেষ সবখবর

শুভ_জন্মদিন_বাংলার_নায়ক_রাজ_রাজ্জাক

ESAHARA NEWS
জানুয়ারি ২৪, ২০২৩ ৬:৩৭ অপরাহ্ণ
পঠিত: 18 বার
Link Copied!

#শুভ_জন্মদিন_বাংলার_নায়ক_রাজ_রাজ্জাক।

১৯৪২ সালে ২৩ জানুয়ারী,কলকাতার মধ্যবিত্ত এক মুসলিম পরিবারে আবদুর রাজ্জাক নামে জন্ম নেয়া মানুষটি নায়ক রাজ রাজ্জাক হয়ে কোটি মানুষের হৃদয় জয় করে বাংলা চলচ্চিত্রে হয়ে আছেন এক কিংবদন্তী। সত্যিকার অর্থে,গণ মানুষের এই নায়ক নিয়ে লিখতে গেলে লেখার শেষ হবে না।১৯৬৬ সালে বাংলা চলচ্চিত্রের প্রথম হাস্যরসাত্মক ছবি ১৩ নং ফেকু ওস্তাগার লেন এ ছোট্ট একটা চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্র জগৎ এ অভিষেক হয় নায়ক রাজ্জাকের।নায়ক হিসেবে প্রথম লীড রোলে এ অভিনয় করেন জহির রায়হান পরিচালিত ‘বেহুলা’ ছবিতে।এভাবে তিনি অভিনয় করেন ‘স্বরলিপি,আনোয়ারা,জীবন থেকে নেয়া,আর্বিভাব,পীচ ঢালা পথ’ এ।প্রথম ছবিতে অভিনয়ে বাজিমাত করেছিলেন তাই তাকে আর পেঁছনে ফিরে তাকাতে হয়নি।

ক্যারিয়ারে বৈচিত্র্যময় সব চরিত্রে তিনি অভিনয় করেছেন।রোমান্টিক,সামাজিক,মুক্তিযুদ্ধ ভিত্তিক,পারিবাবিক এমন কোন সিনেমা নেই যেখানে নায়ক রাজ অভিনয় করেননি।দীর্ঘ ক্যারিয়ারে জুটি গড়েছেন জনপ্রিয় সব নায়িকাদের সাথেও।বাংলা চলচ্চিত্রে রাজ্জাক-কবরী জুটি যেমন ইতিহাস হয়ে আছেন তেমনি রাজ্জাক-ববিতা,রাজ্জাক-শাবানা,রাজ্জাক-সুচন্দা কিংবা সুজাতার নামও রাজ্জাক জুটির ক্ষেত্রে প্রংসশনীয়ভাবে উচ্চারিত হয়।

নায়ক রাজ্জাক শুধু নায়কের গন্ডিতে নিজেকে আবদ্ধ রাখেনি।তিনি একজন পরিচালক,প্রযোজকও।এমনকি তিনিই ছিলেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির প্রথম সভাপতি।

নায়ক রাজ্জাক প্রধান চরিত্রে শ্রেষ্ঠ অভিনয়ের জন্য ক্যারিয়ারে প্রাপ্তিস্বরুপ পাঁচ বার জাতীয় চলচ্চিত্র পেয়েছেন।পেয়েছেন স্বাধীনতা পুরস্কার,বাচসাস পুরস্কার এবং আজীবন সম্মাননা পুরস্কারসহ অসংখ্য পুরস্কার।২০১৭ সালে তিনি মৃত্যুবরণ করেন।

বাংলা চলচ্চিত্রের প্রাণ পুরুষ নায়ক রাজ রাজ্জাকের জন্মদিনে সিনে কাহন এর পক্ষ থেকে তাঁকে শ্রদ্ধাভরে স্মরণ করতেছি।ওপারে ভালো থাকবেন♥…।

#নায়ক_রাজ্জাক #জন্মদিন #সিনেকাহন